শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের সৃজনশীল প্রশ্নের উত্তর

SSC: শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের সৃজনশীল প্রশ্নের উত্তর

শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের সৃজনশীল প্রশ্নের উত্তর: ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধটি মোতাহের হোসেন চৌধুরীর অন্যতম গ্রন্থ ‘সংস্কৃতি কথা’র ‘মনুষ্যত্ব’ শীর্ষক প্রবন্ধের অংশবিশেষ। এ প্রবন্ধে লেখক মানুষের দুটি সত্তার কথা উল্লেখ করেছেন। এ দুটি হলো— জীবসত্তা ও মানবসত্তা বা মনুষ্যত্ব। মানুষ মাত্রই মানুষ নয়, কঠিন সাধনা করে তবে তাকে মানুষ হতে হয়। আর মানুষ হওয়ার এই বিশেষ কৌশলই শিক্ষা।

গভীরভাবে শিক্ষা হলো জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তরণের পদ্ধতি বা উপায় । লেখকের মতে, শিক্ষার দুটি দিক– একটি প্রয়োজনের, অন্যটি অপ্রয়োজনের। তিনি অপ্রয়োজনের দিকটিকেই শ্রেষ্ঠ বলেছেন। এ দিকটির মাধ্যমে জীবনকে যথার্থভাবে উপভোগ করা যায়। ভুল শিক্ষা গ্রহণ করে মানুষ অর্থচিন্তার নিগড়ে বন্দি হয়ে পড়ে। ফলে যে যত পায় সে তত পাওয়ার লোভে অনবরত ছুটতে থাকে।

লেখক বলেছেন নিজের মনের মালিক হয়ে জীবনের রস আস্বাদন করতে হলে অর্থচিন্তা থেকে মুক্তি পেতে হবে। কারণ অন্নবস্ত্রের প্রাচুর্যের চেয়ে মুক্তি বড়। আত্মশক্তি অর্জনের এ বোধটি নিজের মধ্যে জাগিয়ে তুলতে হবে।

আর যেখানে মুক্তচিন্তার স্বাধীনতা নেই, বুদ্ধির স্বাধীনতা নেই, আত্মপ্রকাশের স্বাধীনতা নেই সেখানে মুক্তি অসম্ভব। লেখক এই মুক্তির দিকে লক্ষ্য রেখে মানুষকে অন্নবস্ত্রের চাহিদা মেটানোর চেষ্টা করতে বলেছেন। কারণ, ক্ষুৎপিপাসায় কাতর মানুষকে তৃপ্ত করতে না পারলে তার কাছে মুক্তির চিন্তা করা বৃথা। তাই তাঁর যুক্তি, মুক্তির জন্য দুটি উপায় – অন্নবস্ত্রের চিন্তা থেকে মানুষকে মুক্তি দেওয়ার চেষ্টা এবং শিক্ষা দ্বারা মানুষকে মুক্তির স্বাদ পাওয়ানো।

শুধু অন্নবস্ত্রের পেছনে ছুটলে যেমন চলবে না, তেমনই তা বাদ দিয়ে শুধু মুক্তির আশাও বৃথা। কোনো ভারী জিনিসকে উপরে তুলতে হলে নিচের দিক থেকে যেমন ঠেলতে হয়, অনুরূপ উপর থেকেও টানতে হয়। তবেই পুরো সঁফলতা আসে। শিক্ষার মূল উদ্দেশ্য মানুষের মূল্যবোধ সৃষ্টি করা, জ্ঞানদান করা নয়। জ্ঞান মূল্যবোধ সৃষ্টির উপায় মাত্র। মানুষ শিক্ষা দ্বারা জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তীর্ণ হবে, সংস্কৃতিবান হবে। আর এটিই ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের মূল কথা।


এসএসসি বাংলা ১ম পত্রের সকল গদ্য ও কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর

🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: সুভা
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: বইপড়া
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: আম আঁটির ভেঁপু
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মানুষ মুহাম্মদ (সাঃ)
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: নিমগাছ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: শিক্ষা ও মনুষ্যত্ব
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: প্রবাস বন্ধু
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মমতাদি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: সাহিত্যের রুপ ও রীতি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: একাত্তরের দিনগুলি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: বঙ্গবানী
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: কপোতাক্ষ নদ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: জীবন-সঙ্গীত
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মানুষ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: পল্লিজননী
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: রানার
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: আমার পরিচয়
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: স্বাধীনতা এ শব্দটি কীভাবে আমাদের হলো


শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল ০১: শাওন সাহেব বিশ্ববিদ্যালয় পড়া শেষে বাবার ব্যবসা দেখাশুনা করছেন। তিনি ব্যবসায় অধিক মুনাফা অর্জনের জন্য শ্রমিকের বেতন ও বোনাসের কিছু অংশ কমিয়ে দেন। তিনি এখন প্রচুর অর্থ ও বিত্তের মালিক। তার বন্ধু হাফিজ সাহেব বেসরকারি প্রতিষ্ঠানে বড় চাকরি করেন। তিনি শ্রম ও অর্থ দিয়ে তাঁর গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি শিক্ষার্থীদের নাচ, গান, আবৃত্তি ও নাটকসহ নানা সাংস্কৃতিক বিষয় প্রশিক্ষণের ব্যবস্থা করেন। মাঝে মাঝে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন দুর্যোগপূর্ণ স্থানে নিয়ে যান।

ক. লোভের ফলে মানুষের কিসের মৃত্যু ঘটে?
খ. শিক্ষার অপ্রয়োজনের দিকটিকে লেখক শ্রেষ্ঠ দিক বলেছেন কেন?
গ. উদ্দীপকের শাওন সাহেবের মধ্যে শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের হাফিজ সাহেবের চেতনায় ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আসল উদ্দেশ্য ফুটে উঠেছে”- উক্তিটির মূল্যায়ন কর ।

১নং প্রশ্নের উত্তর

ক। জ্ঞান লোভের ফলে মানুষের আত্মার মৃত্যু ঘটে।

খ। শিক্ষার অপ্রয়োজনের দিকই শ্রেষ্ঠ দিক। কারণ এই দিক মানুষের মনকে বিকশিত করে, মনুষ্যত্ব অর্জনে সহায়তা করে। শিক্ষার দুটি দিক—

একটি প্রয়োজনের, অন্যটি অপ্রয়োজনের। দ্বিতীয় দিকটি মানুষের মনের দুয়ার উন্মোচিত করে তাকে শেখায় কীভাবে জীবনকে উপভোগ করতে হয়। শুধু তাই নয়, এর মাধ্যমেই মানুষ অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করতে পারে। তার সুপ্ত মন শিক্ষার স্পর্শ পেয়ে আর দশজন সাধারণ থেকে পৃথক হয়ে ওঠে। এসব কারণে শিক্ষার অপ্রয়োজনের দিকটিই শ্রেষ্ঠ।

গ। উদ্দীপকের শাওন সাহেবের মধ্যে শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের জীবসত্তার দিকটি প্রতিফলিত হয়েছে।

শিক্ষা হচ্ছে জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তরণের উপায়। প্রকৃত শিক্ষা মানুষের মনুষ্যত্বের বিকাশ ঘটায়। মানুষকে জীবসত্তা থেকে মানবসত্তায় উন্নীত করে। মনুষ্যত্বসম্পন্ন মানুষ ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্র ও দেশের হিত সাধনে নিরলস কাজ করেন।

উদ্দীপকে শিক্ষার দুটি প্রধান দিকের ইঙ্গিত করা হয়েছে। এখানে জীবসত্তার পূজারি অর্থলোভী শাওন এবং তার বন্ধু হাফিজের মানবসত্তার অধিকারী। জীবসত্তার কারণে শাওন শ্রমিকের বেতন ও বোনাসের কিছু অংশ কমিয়ে দিয়ে বেশি আয় করার চেষ্টা করেছেন, যা অন্যায় ও অমানবিক। শাওন শিক্ষিত হলেও প্রকৃত শিক্ষায় সে শিক্ষিত নয়। সে মনুষ্যত্বহীন এবং অর্থের নিগড়ে বন্দি। তাঁর মধ্যে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের অর্থলোভী মানসিকতা ও জীবসত্তাকে টিকিয়ে রাখার গভীর মনোযোগের দিকটি প্রতিফলিত হয়েছে। কারণ সে শিক্ষার মূল উদ্দেশ্যের বাইরে গিয়ে তার স্বার্থ হাসিল করতে চেয়েছে।

ঘ। “উদ্দীপকের হাফিজ সাহেবের চেতনায় ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আসল উদ্দেশ্য ফুটে উঠেছে”- মন্তব্যটি যথার্থ।

শিক্ষা মানুষের সার্বিক উন্নতি সাধন করে। প্রকৃত শিক্ষা মানুষের বুদ্ধির উৎকর্ষ সাধন করে আত্মার মুক্তিদান করে। শিক্ষা মানুষকে আত্মপ্রকাশের সুযোগ দানের মাধ্যমে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচিত করে তোলে। তাতে মানুষ অর্থচিন্তার নিগড় থেকে মুক্তি লাভ করে মানবসত্তায় উপনীত হয়। উদ্দীপকের হাফিজ সাহেব অর্থচিন্তার নিগড় থেকে মুক্ত হয়ে মানবসত্তায় উপনীত হয়েছেন।

ফলে তিনি তাঁর বন্ধু শাওনের মতো অর্থের পেছনে না ছুটে মানবকল্যাণে কাজ করেছেন। তাঁর শ্রম ও অর্থ দিয়ে গ্রামে একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন। সেই স্কুলে তিনি শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত করেন এবং তাদের মানবিক হতে দুর্যোগপূর্ণ এলাকায় নিয়ে যান। তাঁর এই কল্যাণচিন্তা ও মানবতাবোধ ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের মূল উদ্দেশ্যের সঙ্গে একসূত্রে গাঁথা। কারণ আলোচ্য প্রবন্ধে মনুষ্যত্ব অর্জনের যে দিকের কথা লেখক আলোচনা করেছেন, উদ্দীপকের হাফিজ সাহেবের কর্মকাণ্ড সেই মানবিক দিকের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

উদ্দীপকে শিক্ষার দুটি দিক তথা জীবসত্তা ও মানবসত্তার কথা ব্যাখ্যা করা হয়েছে। এই দুটি দিকের একটির প্রতিনিধি শাওন সাহেব এবং অন্যটির প্রতিনিধি হাফিজ সাহেব। হাফিজ সাহেবের স্বভাব-বৈশিষ্ট্য ও কর্মকাণ্ডে শিক্ষার প্রকৃত দিক তথা মানবসত্তার বা মনুষ্যত্বের দিকটি প্রকাশ পেয়েছে। শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের লেখকও এই দিকটি বিকাশ ঘটানোর আহ্বান জানিয়েছেন। এদিক থেকে বলা যায় প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

সৃজনশীল ০২: হাদি ও হায়দার দুই সহোদর ভাই। পড়ালেখা শেষ করে দুজনেই সরকারি চাকরিতে যোগদান করে। হাদির তুলনায় হায়দারের বেতন কম হলেও সে তাতেই সন্তুষ্ট। হায়দার মনে করে মানুষের সেবা করাই তার ব্রত। এ কারণে সে সদা কর্তব্যপরায়ণ ও দায়িত্বশীল। অন্যদিকে তার ভাই হাদি বেশি বেতন পাওয়ার পরও মানুষের ফাইল আটকে রেখে প্রচুর টাকা রোজগার করছে। বাড়তে থাকে তার বাড়ি-গাড়ি ও সম্পদ। দুর্নীতির মাত্রা বেড়ে গেলে দুর্নীতি দমন কমিশন তদন্ত করে তাকে আইনের হাতে সোপর্দ করে।

ক. শিক্ষার শ্রেষ্ঠ দিক কোনটি?
খ. ‘লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়।’— কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকের হায়দারের মধ্যে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের হাদির ভাবনা ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের লেখকের প্রত্যাশার বিপরীত।”- বিশ্লেষণ কর।

২নং প্রশ্নের উত্তর

ক। শিক্ষার শ্রেষ্ঠ দিক হচ্ছে অপ্রয়োজনীয় দিক।

খ। ‘লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয়।’— কথাটি দ্বারা এ বিষয়টি যে শিক্ষার সঙ্গে মেলে না তা বোঝানো হয়েছে।

‘লেফাফাদুরন্তি’ হচ্ছে বাইরের দিক থেকে ত্রুটিহীনতা কিন্তু ভিতরে প্রতারণা। লেখকের শিক্ষার আসল কাজ হলো মূল্যবোধ সৃষ্টি করা, জ্ঞান পরিবেশন করা নয়। শিক্ষার মাধ্যমে মনুষ্যত্ব লাভ করে মানুষ প্রকৃত মানুষ হয়ে ওঠে। শিক্ষা মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করায়। শিক্ষার মাধ্যমে মানুষ সংকীর্ণতার গণ্ডি ছেড়ে বৃহতের দিকে যাত্রা করে। মনকে আলোকিত করে, ভিতরকে জাগিয়ে তোলে। অন্যদিকে লেফাফাদুরস্তি মানুষের মধ্যে কতকগুলো বাহ্যিক বিষয় সম্পর্কে কিছু ধারণা দেয়। মানুষ সেখানে মনুষ্যলোকের সন্ধান পায় না। এসব কারণেই লেখক লেফাফাদুরস্তি আর শিক্ষা এক কথা নয় বলে মন্তব্য করেছেন।

গ। উদ্দীপকের হায়দারের মধ্যে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের শিক্ষার মাধ্যমে মনুষ্যত্ব অর্জনের দিকটি প্রতিফলিত হয়েছে।

মনুষ্যত্বই মানুষের সবচেয়ে বড় অর্জন। মনুষ্যত্ববোধসম্পন্ন মানুষ দ্বারা সুন্দর ও সুশৃঙ্খল মানবসমাজ গড়ে ওঠে। মনুষ্যত্ব হচ্ছে মানুষের সবরকম মানবীয় গুণের সমন্বয়ে গড়ে ওঠা বিষয়, যা মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলে।

‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক মানুষের দুটি সত্তার কথা বলেছেন। এর একটি জীবসত্তা, অন্যটি মানবসত্তা বা মনুষ্যত্ব। জীবসত্তা মানুষের মৌলিক চাহিদা তথা খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা প্রভৃতির সন্ধান দেয়। আর মানবসত্তা মানুষকে ক্ষুধা নিবারণের আকাঙ্ক্ষা থেকে মুক্তি দিয়ে মনুষ্যত্বলোকের সন্ধান দেয়। মানুষ তা দিয়ে নিজেকে অন্যান্য প্রাণী থেকে উন্নত হওয়ার বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করে। প্রবন্ধের এই বিষয়টির সঙ্গে উদ্দীপকের হায়দারের মিল রয়েছে। কারণ তিনি লোভ-লালসাহীন ও দায়িত্বশীল মানুষ। তিনি সম্পদের পাহাড় না গড়ে জনসাধারণের সেবা করাকেই ব্রত মনে করেন। তাঁর কর্মকাণ্ডে শিক্ষার প্রকৃত লক্ষ্য অর্জনের দিকটি প্রতিফলিত হয়েছে। তার জীবনে শিক্ষা সোনা ফলাতে পেরেছে। এভাবে হায়দারের মধ্যে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের শিক্ষার মাধ্যমে মনুষ্যত্ব অর্জনের দিকটি প্রতিফলিত হয়েছে।

ঘ। “উদ্দীপকের হাদির ভাবনা ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের লেখকের প্রত্যাশার বিপরীত।”- মন্তব্যটি যথার্থ।

জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তরণের মাধ্যম বা পথ হলো শিক্ষা। শিক্ষার আলোতে হৃদয় আলোকিত হয়, মানুষ অর্জন করে মনুষ্যত্ব। আর প্রকৃত শিক্ষার অভাবে মনুষ্যত্ব অর্জনের কাজটি অসমাপ্তই থেকে যায়। ফলে শিক্ষিত হয়েও মানুষ মনুষ্যত্বের অভাবে অন্ধকারেই থেকে যায়।

উদ্দীপকের হাদি শিক্ষিত হয়েও মনুষ্যত্ব বিবর্জিত। এ কারণে সে মানুষের ফাইল আটকে রেখে টাকা ঘুষ নিয়ে বাড়ি-গাড়ি করেছে। তার জন্য ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের লেখকের প্রত্যাশিত প্রকৃত শিক্ষাই কাম্য ছিল; যে শিক্ষা তার ভেতরে মনুষ্যত্ববোধকে জাগিয়ে তুলতে পারত। লেখক বলেছেন, মানুষের জীবন হলো একটি দোতলা ঘর। জীবসত্তা হলো সেই ঘরের নিচতলা আর মানবসত্তা বা মনুষ্যত্ব হলো সেই ‘ঘরে উপরের তলা। এই জীবসত্তা থেকে মানবসত্তার ঘরে পৌছানোর মই হলো শিক্ষা। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হলো মূল্যবোধ সৃষ্টি, যা উদ্দীপকের হাদির মধ্যে সৃষ্টি হয়নি।

‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধে লেখক মূল্যবোধসম্পন্ন মানুষ প্রত্যাশা করেছেন, যা প্রকৃত শিক্ষার মাধ্যমেই অর্জন করা সম্ভব। আর উদ্দীপকের হাদি শিক্ষিত হলেও প্রকৃত শিক্ষায় শিক্ষিত নয়। তার শিক্ষায় মনুষ্যত্বের জাগরণ ঘটেনি। এ কারণে প্রশ্নোক্ত মন্তব্যটিকে যথার্থ বলা যায়।

নিজে করো, 

সৃজনশীল ০৩: বিশিষ্ট ব্যবসায়ী ছালামত মিয়া তাঁর ছেলেক উচ্চশিক্ষা গ্রহণ হতে বিরত রেখে ব্যবসায়ের কাজে নিয়োজিত করেন। তিনি মনে করেন টাকাই জীবনের সব। অন্যদিকে জামান সাহেব তাঁর ছেলেকে উচ্চশিক্ষা গ্রহণ করে দেশ এবং জাতির সেবামূলক কাজে ব্রত হওয়ার জন্য পরামর্শ দেন।

ক. মোতাহের হোসেন চৌধুরীর লেখায় কিসের প্রকাশ ঘটেছে?
খ. আত্মার অমৃত উপলব্ধি করা যায় না কেন?
গ. উদ্দীপকের ছালামত মিয়ার মানসিকতায় ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের যে দিকটি প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের জামান সাহেবের চিন্তা-চেতনা ও ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের লেখকের প্রত্যাশা একই”- মন্তব্যটির সত্যতা যাচাই কর।

সৃজনশীল ০৪: বিএ. পাস করার পর আজিজ সাহেব একটি প্রতিষ্ঠিত কোম্পানিতে উচ্চপদে চাকরি নেন। অবৈধ রোজগারে অল্পসময়ে তিনি বাড়ি-গাড়ির মালিক হয়ে যান। অর্থ-সম্পদের মালিক হওয়াই তার একমাত্র লক্ষ্য। অপরদিকে, জাহিদ সাহেবের স্ত্রী সুযোগ বুঝে টাকা-পয়সা কামিয়ে নেয়ার পরামর্শ দিলে তিনি বলেন, “অর্থ-সম্পদ মানুষকে সুখ দিতে পারে না; বরং ধ্বংস ডেকে আনে।”

ক. শিক্ষার আসল কাজ কী?
খ. অর্থচিন্তার নিগড়ে সকলে বন্দি’— বলতে লেখক কী বোঝাতে চেয়েছেন?
গ. উদ্দীপকে জাহিদ সাহেব তার স্ত্রীর প্রস্তাবে রাজি না হওয়ার কারণ শিক্ষ ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের আজিজ সাহেবের মানসিকতার পরিবর্তনই ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের মূল উদ্দেশ্য”- উক্তিটি বিশ্লেষণ কর।

সৃজনশীল ০৫: জাতির জীবনধারা গঙ্গা-যমুনার মতো দুই ধারায় প্রবাহিত। এক ধারার নাম আত্মরক্ষা বা স্বার্থপ্রসার, আরেক ধারার নাম আত্মপ্রকাশ বা পরমার্থ বৃদ্ধি। একদিকে যুদ্ধবিগ্রহ, মামলা-ফ্যাসাদ প্রভৃতি কদর্য দিক, অপরদিকে সাহিত্যশিল্প, ধর্ম প্রভৃতি কল্যাণপ্রদ দিক। একদিকে শুধু কাজের জন্য কাজ, অপরদিকে আনন্দের জন্য কাজ। একদিকে সংগ্রহ, আরেকদিকে সৃষ্টি। যে জাতি দ্বিতীয় দিকটির প্রতি উদাসীন থেকে শুধু প্রথম দিকটির সাধনা করে, সে জাতি কখনও উঁচু জীবনের অধিকারী হতে পারে না। জীবনে শ্রী ফোটাতে হলে দ্বিতীয় দিকটির সাধনা প্রয়োজন।

ক. লেফাফাদুরস্তি কী?
খ. ‘অর্থচিন্তার নিগড়ে সকলে বন্দি’— কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের উল্লিখিত বক্তব্যটি ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের কোন দিকটির ইঙ্গিত প্রদান করে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দ্বিতীয় দিকটি ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আংশিক না সামগ্রিক ভাব বহন করে? এ সম্পর্কে তোমার নিজস্ব মত প্রদান কর।

উত্তর পিডিএফ


আশাকরি আমাদের আজকের আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। শিক্ষা, পাঠ্যপুস্তক, গল্পের বই সহ যে কোন পিডিএফ ডাউনলোড করতে আমাদের সাথেই থাকুন। ভালো থাকবেন সবাই, ধন্যবাদ। এছাড়াও আমাদের কোন আপডেট মিস না করতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে ফেসবুকে কানক্ট থাকতে পারেন।