মমতাদি গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর 

SSC: মমতাদি গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

মমতাদি গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর: ‘মমতাদি’ গল্পে মানিক বন্দ্যোপাধ্যায় গৃহকর্মে নিয়োজিত মানুষের প্রতি মানবিক ও সহনশীল আচরণের বিষয়টি তুলে ধরেছেন।

গল্পে স্বামীর চাকরি না থাকায় সন্তান নিয়ে দুর্বিপাকে পড়ে অন্যের বাড়িতে গৃহপরিচারিকার কাজ নেওয়া এক নারীর কর্তব্যনিষ্ঠা এবং গৃহকর্ত্রীর ‘মানবিক আচরণ প্রকাশ পেয়েছে। তার কাজ-কর্মে খুশি হয়ে গৃহকর্ত্রী তার প্রতি সন্তানস্নেহে কোমল আচরণ করেন।- মমতাদিও তাকে শ্রদ্ধা করে। সেই বাড়ির স্কুলপড়ুয়া ছেলেটির প্রতি তার অকৃত্রিম স্নেহ প্রকাশ পায়।

মমতাদি তাকে ছোট ভাইয়ের মতো আদর করে। ছেলেটিও মমতাদিকে তাদের পরিবারের একজন মনে করে ‘দিদি’ বলে সম্মান করে। স্বামীর চাকরি হলেও মমতাদি কাজ ছাড়তে চায় না। অন্যদিকে গৃহকর্ত্রীও মমতাদির ইচ্ছা-অনিচ্ছার মূল্য-মর্যাদা দেন। এভাবে গল্পটিতে গৃহকর্ত্রী ও গৃহকর্মীর মধ্যে পারস্পরিক গভীর সম্পর্কের মানবিক দিকটি প্রকাশ পেয়েছে।


এসএসসি বাংলা ১ম পত্রের সকল গদ্য ও কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর

🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: সুভা
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: বইপড়া
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: আম আঁটির ভেঁপু
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মানুষ মুহাম্মদ (সাঃ)
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: নিমগাছ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: শিক্ষা ও মনুষ্যত্ব
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: প্রবাস বন্ধু
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মমতাদি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: সাহিত্যের রুপ ও রীতি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: একাত্তরের দিনগুলি
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: বঙ্গবানী
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: কপোতাক্ষ নদ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: জীবন-সঙ্গীত
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: মানুষ
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: পল্লিজননী
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: রানার
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: আমার পরিচয়
🔆🔆 সৃজনশীল প্রশ্ন ও উত্তর: স্বাধীনতা এ শব্দটি কীভাবে আমাদের হলো


মমতাদি গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল ০১: ছালেহার মা মারা যাওয়ার পর সে খালার বাড়িতে আশ্রয় নেয়। তার এই অনাকাঙ্ক্ষিত আগমন খালা ভালোভাবে মেনে নেয়নি বরং মনে মনে ভীষণ অখুশি । তাকে দিয়ে প্রতিনিয়ত সংসারের কাজ করিয়ে নিচ্ছে। নিরুপায় ছালেহা সবকিছু নীরবে সহ্য করে। ছালেহার কাজ-কর্মে এবং আচরণে খালা ব্যতীত বাড়ির সকলে ভীষণ খুশি।

ক. ‘পর্দা ঠেলে উপার্জন’ কী?
খ. মমতাদিকে ছায়াময়ী মানবী বলা হয়েছে কেন?
গ. উদ্দীপকের ছালেহা খালার বাড়িতে আশ্রয় নেয়ার ক্ষেত্রে ‘মমতাদি’ গল্পের কোন দিকটি ফুটে উঠেছে তা বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের বক্তব্যে ‘মমতাদি’ গল্পের সমগ্র অংশ ধারণ করেনি।”- মন্তব্যটির যথার্থতা যাচাই কর।

১নং প্রশ্নের উত্তর

ক। ‘পর্দা ঠেলে উপার্জন’ হলো নারীদের অন্তঃপুরে থাকার প্রথা ভেঙে বাইরে এসে আয়-রোজগার করা।

খ। নিজেকে স্পষ্টভাবে প্রকাশ না করে শুধু কাজের মধ্যে ডুবে থাকার কারণে লেখক মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’ বলেছেন।

মমতাদি কাজ করতে এসে সবার কাছ থেকে নিজেকে আলাদা করে রাখত। প্রয়োজন ছাড়া কারও সঙ্গে তেমন কথা বলত না। নিজের খেয়ালে সব কাজ করে যেত। ছায়া যেমন শান্ত-স্নিগ্ধ হলেও তাকে ধরা যায় না, মমতাদির ভেতরের কথাও যেন তেমনই প্রকাশ্যে আসে না। লেখক তাকে সবসময় নির্বিকার হিসেবে চিত্রিত করতে গিয়েছেন এবং এ জন্যই তাকে ছায়াময়ী মানবী বলেছেন।

গ। উদ্দীপকের ছালেহা খালার বাড়িতে আশ্রয় নেওয়ার ক্ষেত্রে ‘মমতাদি’ গল্পের মমতাদির স্বামীর চাকরি চলে যাওয়ায় অন্যের বাড়িতে কাজ নেওয়ার দিকটি ফুটে উঠেছে।

মানবজীবন অনিশ্চয়তায় ভরা। কার যে কখন অসহায় অবস্থার মধ্যে পড়তে হয় কেউ তা জানে না। আজ যে সুস্থ ও স্বাভাবিকভাবে চলাফেরা করছে কাল সে সেই অবস্থায় নাও থাকতে পারে। উদ্দীপকে দেখা যায়, মা মারা যাওয়ার পর ছালেহা খালার বাড়িতে আশ্রয় নেয়। তার এই আগমন খালা মেনে নিতে পারে না। সে তাকে দিয়ে ঘরের সব কাজ করায়। ছালেহার কাজকর্মে অন্য সবাই খুশি হলেও খালা খুশি হতে পারে না।

‘মমতাদি’ গল্পেও দেখা যায়, স্বামীর চাকরি চলে যাওয়ার কারণে অসহায় মমতাদি পরের বাড়িতে কাজ নিতে বাধ্য হয়। সে সর্বদা মনোযোগের সঙ্গে কাজ করে যায়। ছালেহার মতো মমতাদির কাজে সবাই খুব সন্তুষ্ট হয় এবং তাকে পরিবারের একজন সদস্য মনে করে। অবশ্য উদ্দীপকে ছালেহার খালা সালেহাকে সহ্য করতে পারে না।

ঘ। “উদ্দীপকের বক্তব্য ‘মমতাদি’ গল্পের সমগ্র অংশ ধারণ করেনি।”- মন্তব্যটি যথার্থ।

সমাজে সব মানুষের অবস্থান একরকম হয় না। অনেক সময় মানুষকে অনিচ্ছা সত্ত্বেও অনেক কাজ করতে হয়, যা তার প্রত্যাশিত নয়। তাই কোনো মানুষ সম্পর্কে না জেনে-বুঝে কোনো মন্তব্য বা খারাপ আচরণ করা উচিত নয়।

উদ্দীপকে দেখা যায়, মা মারা যাওয়ার কারণে ছালেহা খালার বাড়িতে আশ্রয় নেয়। তার আগমন খালা মেনে নিতে পারে না। এ জন্য তাকে দিয়ে সংসারের সব কাজ করিয়ে নেয়। খালা ছাড়া অন্য সবাই তার কাজ ও আচরণে খুব খুশি। সালেহার মতোই ‘মমতাদি’ গল্পের মমতাদি স্বামীর চাকরি চলে যাওয়ায় বাধ্য হয়ে অন্যের বাড়িতে কাজ নেয়। এখানে অবস্থাগত মিল থাকলেও উদ্দীপকটি ‘মমতাদি’ গল্পের সমগ্র বিষয়কে ধারণ করেনি। গল্পে মমতাদির সবার কাছে আপন হয়ে ওঠা এবং গৃহকর্ত্রীর একান্ত নির্ভরযোগ্য হয়ে ওঠার বিষয়টি উদ্দীপকে নেই।

উদ্দীপকে ছালেহার খালা নির্দয় ও স্বার্থপর; ‘মমতাদি’ গল্পে গৃহকর্ত্রী উদার ও মানবিক। . ‘মমতাদি’ গল্পের মমতাদি ছালেহার মতো অন্যের বাড়ি গিয়ে কাজ করার দিক দিয়ে এক হলেও গল্পের অন্যান্য বিষয়— যেমন গৃহকর্মীদের প্রতি ভালোবাসা, তাদের প্রতি সহমর্মিতা, তাদের গুরুত্ব, নারীর ব্যক্তিত্ববোধ ইত্যাদি বিষয় অনুপস্থিত। তাই সার্বিক বিচারে বলা যায়, উদ্দীপকের বক্তব্য ‘মমতাদি’ গল্পের সমগ্র অংশ ধারণ করেনি। সুতরাং বলা যায় মন্তব্যটি যথার্থ।

সৃজনশীল ০২: অকালে স্বামীকে হারিয়ে দুটি সন্তান নিয়ে দিশেহারা কল্পনা। জীবন-জীবিকার তাগিদে সহায়-সম্বলহীন কল্পনা পাশের বাড়িতে ঝিয়ের কাজ করে। সকাল থেকে রাত অবধি কাজ করলেও গৃহকর্ত্রী আসমা বেগমের সন্তুষ্টি নেই। কোনো কাজে একটু ত্রুটি-বিচ্যুতি হলেই তাকে সহ্য – করতে হয় নানা ধরনের কটূক্তি ও তিরস্কার। সন্তান দুটির মুখে দুমুঠো ভাত ও নিজের কোনোরকম বেঁচে থাকার তাগিদে জলভরা চোখে সবকিছু নীরবে মেনে নেয় কল্পনা।

ক. মমতাদি তার মাইনে কত আশা করেছিলেন?
খ. মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’ বলা হয়েছে কেন?
গ. উদ্দীপকের আসমা বেগমের সাথে ‘মমতাদি’ গল্পের গৃহকর্ত্রীর বৈসাদৃশ্য বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের কল্পনা যেন ‘মমতাদি’ গল্পের মমতাদির বাস্তব রূপায়ণ।” মূল্যায়ন কর।

২নং প্রশ্নের উত্তর

ক। মমতাদি তার মাইনে বারো টাকা আশা করেছিল।

খ। নিজেকে স্পষ্টভাবে প্রকাশ না করে শুধু কাজের মধ্যে ডুবে থাকার কারণে লেখক মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’ বলেছেন। মমতাদি কাজ করতে এসে সবার কাছ থেকে নিজেকে আলাদা করে রাখত। প্রয়োজন ছাড়া কারও সঙ্গে কথা বলত না। নিজের খেয়ালে সব কাজ করে যেত। ছায়া যেমন শান্ত-স্নিগ্ধ, ধরা যায় না, মমতাদির ভেতরের কথাও তেমনই প্রকাশ্যে জানা যায় না। লেখক তাকে সবসময় নির্বিকার দেখেছেন। লেখকের মনে হয়েছে তার কোনো অনুভূতি নেই, নীরব। এ কারণেই তিনি মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’ বলেছেন।

গ। উদ্দীপকের আসমা বেগমের সাথে ‘মমতাদি’ গল্পের গৃহকর্ত্রীর মনমানসিকতায় বৈসাদৃশ্য রয়েছে।

আমাদের সমাজে গৃহকর্মে নিয়োজিত মানুষেরা অবহেলার শিকার হয়। আমরা ভুলে যাই তারাও আমাদের মতো মানুষ। অভাবে পড়ে তারা অন্যের বাড়িতে কাজ করতে বাধ্য হয়। তারাও গৃহকর্ত্রীর কাছে স্নেহ-মমতা প্রত্যাশা করে।

‘মমতাদি’ গল্পের মমতাদির গৃহকর্ত্রী মানবিক চেতনার অধিকারী একজন নারী। তিনি বাড়ির কাজের লোক মমতাদির সঙ্গে আন্তরিক ব্যবহার করেছেন। তাকে মানুষ হিসেবে মর্যাদা দিয়েছেন। গৃহকর্ত্রী হয়েও মমতাদির আত্মমর্যাদা সমুন্নত রাখেন। মমতাদির সুবিধা- অসুবিধার কথা চিন্তা করেছেন। অন্যদিকে উদ্দীপকের আসমা বেগম কল্পনার সঙ্গে অমানবিক আচরণ করে। কল্পনা শত কাজ করেও আসমা বেগমের সন্তুষ্টি অর্জন করতে পারেনি। একটু ত্রুটিবিচ্যুতি হলেই কটূক্তি ও তিরস্কার করেছে। সে আন্তরিক ও সুহৃদয় নয়। তাই বলা যায় যে, উদ্দীপকের আসমা বেগমের সঙ্গে আলোচ্য গল্পের গৃহকর্ত্রীর বৈসাদৃশ্য মানসিকতায় ।

ঘ। “উদ্দীপকের কল্পনা যেন ‘মমতাদি’ গল্পের মমতাদির বাস্তব রূপায়ণ”— মন্তব্যটি যথার্থ।

আমাদের সমাজে গৃহকর্মীর কাজ করা মানুষগুলো অত্যন্ত নিষ্ঠার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে। কিন্তু মানুষ তাদের সঠিকভাবে মূল্যায়ন করে না। অথচ তারা পরিশ্রম করে সংসারে টিকে থাকতে চায়।

উদ্দীপকের কল্পনা অকালে স্বামীকে হারিয়ে দুটি সন্তান নিয়ে দিশেহারা হয়ে পড়ে। জীবন-জীবিকার তাগিদে সে পাশের বাড়িতে গৃহকর্মীর কাজ নেয়। সকাল থেকে রাত অবধি সে নিষ্ঠার সঙ্গে কাজ করে। গৃহকর্ত্রীর তিরস্কার সহ্য করেও সে কঠোর পরিশ্রম করে সন্তানদের মুখে দুমুঠো খাবার তুলে দেওয়ার জন্য। ‘মমতাদি’ গল্পের মমতাদিও অভাবে পড়ে অন্যের বাড়িতে কাজ করতে যায়। বাড়ির কাজগুলো অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে। বাড়ির কাজের প্রতি দায়িত্ববোধে সবাই তার প্রতি মুগ্ধ হয়।

উদ্দীপকের কল্পনা ও ‘মমতাদি’ গল্পের মমতাদি উভয়েই অভাব-অনটনে পড়ে অন্যের বাড়িতে কাজ করতে বাধ্য হয়। তারা কাজে দায়িত্বশীলতার পরিচয় দেয়। উভয়েই সংসারের জন্য লড়াই করতে থাকে। তাই বলা যায় যে, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

নিজে করো,

সৃজনশীল ০৩: আকলিমা দরিদ্র ঘরের মেয়ে। অন্যের বাড়িতে কাজ করে। বাসন মাজা, ঘর মোছা, কাপড় ধোয়াসহ সব কাজ নিপুণ হাতে করে। এছাড়াও গৃহকর্তার ছেলেমেয়েদের দেখাশোনা করে। কিন্তু সামান্য ভুল হলেও গৃহকর্ত্রী তাকে বকাঝকা করে । একদিন তার হাত থেকে একটি চায়ের কাপ পড়ে ভেঙ্গে গেলে গৃহকর্ত্রী তাকে মারধর করে। এক পর্যায়ে তাকে কাজ ছেড়ে চলে যেতে বলে।

ক. মমতাদির কপালের ক্ষত চিহ্নটি কেমন?
খ. মমতাদি অন্যের বাড়িতে কাজ করে কেন?
গ. উদ্দীপকের আকলিমা ও ‘মমতাদি’ গল্পের মমতাদির মধ্যে সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপক ও ‘মমতাদি’ গল্পের গৃহকর্ত্রীদ্বয় দুই ভিন্ন মানসিকতার অধিকারী— বিশ্লেষণ কর।

সৃজনশীল ০৪: রাবেয়া একটি অনাথ শিশুদের আশ্রয়কেন্দ্রে চাকরি করে। সে তার নিয়মিত দায়িত্বের পাশাপাশি আশ্রয়কেন্দ্রের শিশুদের সাথে অত্যন্ত সুন্দর ব্যবহার করে এবং তাদের সাথে মমত্বের সম্পর্ক গড়ে তোলে। তাই আশ্রয়কেন্দ্রের শিশুরা তাকে খুব ভালোবাসে। কিন্তু অসুস্থতার কারণে একদিন কাজে যোগ দিতে না পারায় আশ্রয়কেন্দ্রের তত্ত্বাবধায়ক তাকে তিরস্কার করে।

ক. ‘অপ্রতিভ’ শব্দের অর্থ কী?
খ. ‘কারো কাছে যা পাই না, তুমি তা দেবে কেন?’ কথাটি মমতাদি কেন বলেছিল?
গ. উদ্দীপকের রাবেয়া চরিত্রে ‘মমতাদি’ গল্পের মমতাদির কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের আশ্রয়কেন্দ্রের তত্ত্বাবধায়ক ‘মমতাদি’ গল্পের কথকের প্রত্যাশিত চরিত্রের বিপরীত”— মন্তব্যটির পক্ষে তোমার যুক্তি দাও ।

সৃজনশীল ০৫: আয়-রোজগারবিহীন সংসারে শেফালীর খুব কষ্টে দিন কাটে। শেফালী অন্যের বাড়িতে কাজ করার সিদ্ধান্ত নেয়। উচ্চপদস্থ কর্মকর্তা সুমী রহমানের বাড়িতে সে ঝিয়ের কাজ নেয়। শেফালী পরম যত্নে ছোট বাচ্চাদের দেখাশোনা করে এবং অন্যান্য দায়িত্ব পালন করে। শেফালীদের সংসারে অনেক কষ্ট থাকলেও সে তাদের অভাব-অনটনের কথা সুমী রহমানকে বলে না। সুমী রহমান তা বুঝতে পেরে শেফালীকে মাসিক বেতন বাড়িয়ে দেয়।

ক. মমতাদির ঘরে কিসের দীনতা ছিল?
খ. ‘বেশি আস্কারা দিও না, জ্বালিয়ে মারবে”- উক্তিটি কেন বলা হয়েছে? বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের সুমী রহমান ‘মমতাদি’ গল্পের কোন চরিত্রের সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের শেফালী ‘মমতাদি’ গল্পের মমতাদিরই প্রতিচ্ছবি”- মন্তব্যটি বিশ্লেষণ কর।

উত্তর পিডিএফ


আশাকরি আমাদের আজকের আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। শিক্ষা, পাঠ্যপুস্তক, গল্পের বই সহ যে কোন পিডিএফ ডাউনলোড করতে আমাদের সাথেই থাকুন। ভালো থাকবেন সবাই, ধন্যবাদ। এছাড়াও আমাদের কোন আপডেট মিস না করতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে ফেসবুকে কানক্ট থাকতে পারেন।