আমার পথ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন

এইচএসসি: আমার পথ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর (PDF)

আমার পথ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন ও উত্তর: প্রবন্ধটি কাজী নজরুল ইসলামের সুবিখ্যাত প্রবন্ধগ্রন্থ ‘রুদ্র-মঙ্গল’ থেকে সংকলিত হয়েছে। “আমার পথ” প্রবন্ধে নজরুল এমন এক ‘আমি’র আবাহন প্রত্যাশা করেছেন যার পথ সত্যের পথ; সত্য প্রকাশে তিনি নির্ভীক অসংকোচ।

তাঁর এই ‘আমি’ ভাবনা বিন্দুতে সিন্ধুর উচ্ছ্বাস জাগায়। নজরুল প্রতিটি মানুষকে পূর্ণ এক ‘আমি’র সীমায় ব্যাপ্ত করতে চেয়েছেন; একই সঙ্গে, এক মানুষকে আরেক মানুষের সঙ্গে মিলিয়ে ‘আমরা’ হয়ে উঠতে চেয়েছেন। স্বনির্ধারিত এই জীবন-সংকল্পকে তিনি তাঁর মতো আরও যারা সত্যপথের পথিক হতে আগ্রহী তাদের উদ্দেশে ছড়িয়ে দিতে চান। এই সত্যের উপলব্ধি কবির প্রাণপ্রাচুর্যের উৎসবিন্দু। তিনি তাই অনায়াসে বলতে পারেন, ‘আমার কর্ণধার আমি। আমার পথ দেখাবে আমার সত্য’।

রুদ্র-তেজে মিথ্যার ভয়কে জয় করে সত্যের আলোয় নিজেকে চিনে নিতে সাহায্য করে নজরুলের এই ‘আমি’ সত্তা। তাঁর পথনির্দেশক সত্য অবিনয়কে মেনে নিতে পারে কিন্তু অন্যায়কে সহ্য করে না। সমাজ ও সমকাল পর্যবেক্ষণের মধ্য দিয়ে প্রাবন্ধিক দেখেছেন যে, সুস্পষ্টভাবে নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ করতে না জানলে তৈরি হয় পরনির্ভরতা, আহত হয় আমাদের ব্যক্তিত্ব। নজরুলের কাছে এই ভগ্ন আত্মবিশ্বাসের গ্লানি গ্রহণযোগ্য নয়। এর পরিবর্তে তিনি প্রয়োজনে দাম্ভিক হতে চান; কেননা তাঁর বিশ্বাস-সত্যের দম্ভ যাদের মধ্যে রয়েছে তাদের পক্ষেই কেবল অসাধ্য সাধন করা সম্ভব।

নজরুল এই প্রবন্ধে দেখিয়েছেন যে, তিনি ভুল করতে রাজি আছেন কিন্তু ভণ্ডামি করতে প্রস্তুত নন। ভুল জেনেও তাকে ঠিক বলে চালিয়ে দেবার কপটতা কিংবা জেদ তাঁর দৃষ্টিতে ভণ্ডামি এই ভুল ব্যক্তির হতে পারে, সমাজের হতে পারে কিংবা হতে পারে কোনো প্রকার বিশ্বাসের। তবে তা যারই হোক আর যেমনই হোক এর থেকে বেরিয়ে আসাই নজরুলের একান্ত প্রত্যাশা।

তিনি জানেন, এই বেরিয়ে আসার সম্ভব হলেই মানুষের সঙ্গে মানুষের প্রাণের সম্মিলন ঘটানো সম্ভব হবে। মনুষ্যত্ববোধে জাগ্রত হতে পারলেই ধর্মের সত্য উন্মোচিত হবে, এক ধর্মের সঙ্গে অপর ধর্মের বিরোধ মিটে যাবে। সম্ভব হবে গোটা মানব সমাজকে ঐক্যবদ্ধ করা; আর এই ঐক্যের মূল শক্তি হলো সম্প্রীতি।


এইচএসসি বাংলা ১ম পত্র সৃজনশীল প্রশ্ন উত্তর পিডিএফ

💠💠 গল্প অপরিচিতা : সৃজনশীল প্রশ্ন উত্তর


আমার পথ প্রবন্ধের সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল ০১: স্বপ্নচূড়া গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর চেয়ারম্যান মি, রহমান রাশভারি মানুষ। কর্মচারীরা আনুগত্যের ভাব প্রকাশে তার সব কথাতেই ঘঁা স্যার, জি স্যায় করেন। কেবল মলি সাহেব তা করেন না। যেটি ঠিক সেখানে যা, যেটি ঠিক নয় সেখানে মা বলেন। সহকর্মীরা মলি সাহেবকে গোয়ার ও বেয়াদৰ ডাবেন। চেয়ারম্যান সাহেবও মাঝেমধ্যে মতিন সাহেবের গোঁয়ার্তুমিতে বিরক্ত হন। হঠাৎ কোষাধ্যক্ষের মৃত্যুতে পদটি শূন্য হলে লােঙ্গীয় এ পদে পদায়ন পেতে সহকর্মীরা চেয়ারম্যানকে তােয়াজ করতে থাকেন। অবশেষে চেয়ারম্যান যেদিন উক্ত পদের নিয়ােগপত্র ইস্যু করেন তা দেখে সবার চোখ ছানাবড়া। কারণ সেই পদের নিয়ােগপত্র পান মলি সাহেব।

ক. কাজী নজরুল ইসলাম কত বছর বয়সে দুরারােগ্য ব্যাধিতে আক্রন্ত হন?
খ. মানুষ-ধর্মকে সবচেয়ে বড় ধর্ম বলা হয় কেন?
গ. উদ্দীপকে ‘আমার পথ’ প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা করাে।
ঘ. মতিন সাহেবের আমিত্ব তাঁকে উক্ত পদের সম্মানে ভূষিত করে’- উদ্দীপক ও প্রবন্ধের আলােকে আমিত্বের স্বরূপ বিশ্লেষণ করাে।

সৃজনশীল ০২: আমি জীবনে অনেক আত্মপ্রবঞ্চনা করে করে অন্তরে অশেষ যন্ত্রণা ভােগ করেছি। কত রাত্রি অনুশােচনায় ঘুম হয় নাই। এখন ভুল বুঝতে পেরেছি। এখন সােজা এই বুঝেছি যে, আমি যা ভালাে বুঝি, যা সত্য বুঝি, শুধু সেটুকু প্রকাশ করব, বলে বেড়াব। তাতে লােকে যতই নিন্দা সুক, আমি আমার কাছে ছােট হয়ে থাকব না, আত্মপ্রবঞ্চনা করে আর আত্মনির্যাতন ভােগ করবো না।

ক. কত সালে কাজী নজরুল ইসলাম বাঙালি পল্টনে যােগ দেন?
খ. ‘মানুষ-ধর্মই সবচেয়ে বড় ধর্ম- বুঝিয়ে লেখাে।
গ. উদ্দীপকের আবার্থের সাথে আমার পথ’ প্রবন্ধে লেখকের মনের যে সাদৃশ্যপূর্ণ ভাবের পরিচয় পাওয়া যায় তা আলােচনা করো।
ঘ. উদ্দীপকটিতে আমার পথ’ প্রবন্ধটির আংশিক দিক প্রতিফলিত হয়েছে- উক্তিটির যথার্থতা নিরুপণ করাে।

সৃজনশীল ০৩: রফিকুল ইসলাম একজন সাদা মনের মানুষ। শিক্ষকতা পেশায় থেকে গড়েছেন আলােকিত মানুষ। নিজের নেতৃত্বে পরিচালনা করেছেন সেবামূলক প্রতিষ্ঠান “কালান্তর” । জনকল্যাণের পাশাপাশি তিনি এলাকার মাতব্বরদের ভণ্ডামির প্রতিবাদ করেন। মিথ্যা ও নতজানুতার বিরুদ্ধে তিনি সদা সােচ্চার। ফলে অনেকেরই শত্রুতে পরিণত হন তিনি। তবে তিনি দমে যান না, তিনি বিশ্বাস করেন সত্য ও ন্যায়ের পথই সহজ পথ।

ক. ‘আমার পথ’ প্রবন্ধে কাকে লেখক সালাম জানিয়েছেন?
খ. সবচেয়ে বড় দাসত্ব’ বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকের রফিকুল ইসলামের বিশ্বাসের সঙ্গে আমার পথ’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করাে।
ঘ. ‘আমার পথ’ প্রবন্ধের যে দিকটি উদ্দীপকে প্রতিফলিত নয়, তা আলােচনা করাে।

সৃজনশীল ০৪: শিক্ষার লক্ষ্য হচ্ছে জ্ঞানচর্চা ও মনুষ্যত্বের বিকাশ সাধন। কিন্তু বর্তমানে শিক্ষার লক্ষ্যে পেীনাের জন্যে শিক্ষাথীদের লেখাপড়ার আগ্রহ কম। আত্মনির্ভরশীল হওয়ার জন্যে তারা নিজেদের যােগ্য করে গড়ে তােলে। না। তাই আত্মপ্রতিষ্ঠার জন্যে তাদের খুঁটির ভােরের আশ্রয় নিতে হয়। ফলে জ্ঞানার্জনের আনন্দ থেকে তারা দূরে সরে পড়ে। এভাবে তারা নিজেদের ওপর আস্থা হারিয়ে ফেলে। পরিণতিতে তাদের মধ্যে জন্ম নেয় হতাশা ও পরনির্ভরশীলতা।

ক. আমার পথ’ প্রবন্ধে আমার পথ’ আমাকে কী দেখাবে?
খ. আগুনের সম্মার্জনা’ বলতে আমার পথ’ প্রবন্ধে কী বােঝানাে হয়েছে।
গ. উদ্দীপকের সঙ্গে আমার পথ’ প্রবন্ধের মিলসমূহ চিহ্নিত করো।
ঘ. ‘ “নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ করতে না জানলে তৈরি হয় পরনির্ভরতা”- উদ্দীপক ও আমার পথ’ প্রবন্ধ অবলম্বনে মন্তব্যটি বিচার করাে।

সৃজনশীল ০৫: সহকর্মীদের চোখে অবিনয়ী, উর্ধ্বতন কর্তৃপক্ষের চোখে উদ্ধত, ছােটদের কাছে বুঢ়- এমনি বিশেষণে বিশেষায়িত আমাদের জাভেদ সাহেব। কেননা তিনি সত্য কথা বলেন। এ কারণে তিনি কর্মজীবনে পদোন্নতি পাননি। ন্তুি ব্যক্তি জীবনে তিনি আত্মতৃপ্ত।

ক. কত সালে কাজী নজরুল ইসলাম মৃত্যুবরণ করেন?
খ. ব্যাখ্যা করাে; যার ভিতরে ভয়, সেই বাইরে ভয় পায়।’
গ. নজরুলের দৃষ্টিতে জাভেদ সাহেব কেমন মানুষ? বুঝিয়ে লেখাে।
ঘ. জাভেদ সাহেবের আত্মতৃপ্তির কারণ আমার পথ’ প্রবন্ধের আলােকে যাচাই করাে।

সৃজনশীল ০৬: সুমন সুযােগ পেলেই নিজের কাজ অন্যকে দিয়ে করিয়ে নেয়। যত্র জীবনের এ অভ্যাসটি আজ তার কর্ম জীবনেও ৰহমান। এর সঙ্গে যুক্ত হয়েছে অতিরিক্ত বিনয় ও তােষামােদী। পরনির্ভরশীল এ মানুষটি অফিসের কোনাে কাজই এখন আর সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারেন না। এ জন্য লােকজন তাকে পছন্দ করে না। অফিসে তার গ্রহণযােগ্যতা কমে আসছে। অন্যদিকে শফিক সাহেবের সততা, দৃঢ়তা এবং কর্মনিষ্ঠা তাকে সকলের নিকট প্রিয় করে তােলেছে। তিনি সকলের নিকট অনুকরণীয় ব্যক্তিত্ব।

ক. কোন বােধে জাগ্রত হতে পারলেই ধর্মের সত্য উন্মােচিত হবে?
খ. একমাত্র মিথ্যার জলই এই শিখাকে নিজাতে পারবে।’ কথাটি বুঝিয়ে দাও।
গ. উদ্দীপকের সুমনের মধ্যে আমার পথ’ প্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে? বর্ণনা করাে।
ঘ. উদ্দীপকের শফিক সাহেব ‘আমার পথ’ প্রবন্ধের লেখকের প্রতিভূ- মন্তব্যটি বিচার করাে।

সৃজনশীল ০৭: দক্ষিণ এশীয় ঐতিয়ে সত্য কথাটির গভীর ও ব্যাপক তাৎপর্য লি। এর অন্তর্গত ছিল পরম ন্যায়, পরম কল্যাণ ও পরম সুন্দরের ধারণা, সত্য ছিল ৰাস্তৰকে ভিত্তি করে কল্পিত এক অতীক্ষিত ব্যাপার, মানুষ সকল কাজের মধ্য দিয়ে সত্যে পৌছতে চাইত এবং বিশ্বাস করত যে, সকল বিপর্যয় ও ক্ষয়ক্ষতি অতিক্রম করে, অতি মন্থর গতিতে হলেও মানবজাতি সত্যের দিকে অগ্রসর হচ্ছে এবং একদিন না একদিন মানুষ পৌছাবেই। তার নয়।

ক. কাজী নজরুল ইসলামের মতে কাদের পক্ষে কেবল অসাধ্য সাধন করা সম্ভব?
খ. আমি সে দাসত্ব হতে সম্পূর্ণ মুন্ত’ বলতে কী বােঝানাে হয়েছে?
গ. উদ্দীপকের সঙ্গে আমার পথ’ প্রবন্ধের কোন বিষয়ের সাদৃশ্য রয়েছে? আলােচনা করাে।
ঘ. “উদ্দীপকটি আমার পথ’ প্রবন্ধের সম্পূর্ণ প্রতিনিধিত্ব করে “- মন্তব্যটি মূল্যায়ন করাে।

সৃজনশীল ০৮: সুধাপুর গ্রামের মধাৰী, পরােপকারী সন্তান শ্যামল। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পড়ালেখা শেষ করে গ্রামে ফিরে সে সাধারণ মানুষের জীবনমান পরিবর্তন, শিক্ষার বিস্তার ও বাল্যবিবাহ রােধে গড়ে তুলেছে ‘রূণ সংঘ’ নামের ব্যতিক্রমী সেবামূলক সংগঠন। এলাকার অনেকেই তার কাজের প্রশংসা করলেও ‘পাগল’ আখ্যা দিয়ে তার কাজের নিন্দা ও তাকে নিয়ে কটুক্তি করতে দ্বিধা করেনি। শ্যামল সকল প্রতিকূলতাকে উপেক্ষা করে তার কাজের প্রতি অটল থেকে সামনে এগিয়ে গেছে। তার প্রতি সকল আলােচনা ও সমালােচনাকে সে ইতিবাচকভাবে গ্রহণ করেছে।

ক. সম্মার্জনা’ শব্দের অর্থ কী?
খ. মানুষ-ধর্মই সবচেয়ে বড় ধর্ম ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকের শ্যামল চরিত্রের মানসিকতার সাথে আমার পথ প্রবন্ধের সঙ্গতিপূর্ণ বিষয়ের যুক্তিপূর্ণ বিচার বিশ্লেষণ তুলে ধরাে।
ঘ. উদ্দীপকের বিষয়স্তুর তাৎপর্য আমার পথ’ প্রবন্ধের মূলভাবনাকে ইঙ্গিত করে- ‘আমার পথ’ প্রবন্ধের আলােকে উক্তিটির যথার্থতা নির্ণয় করাে।

সৃজনশীল ০৯: শিক্ষার লক্ষ্য হচ্ছে জ্ঞানচর্চা ও মনুষ্যত্বের বিকাশ সাধন। কিন্তু বর্তমানে শিক্ষার লক্ষ্যে পৌঁছানাের জন্য শিক্ষাথীদের লেখাপড়ায় আগ্রহ কম। আত্মনির্ভরশীল হওয়ার জন্য তারা নিজেদের যােগ্য করে গড়ে তােলে না। তাই আত্মপ্রতিষ্ঠার জন্য তাদের খুঁটির লােরের আশ্রয় নিতে হয়। ফলে জ্ঞানার্জনের আনন্দ থেকে তারা দূরে সরে পড়ে। এভাবে তারা নিজেদের ওপর আস্থা হারিয়ে ফেলে। পরিণতিতে তাদের মধ্যে জন্ম নেয় হতাশা ও পরনির্ভরশীলতা।

ক. আমার পথ’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
খ. লেখক নিজেকে অভিশাপ রথের সারথি’ বলে অভিহিত করেছেন কেন?
গ. উদ্দীপকের সঙ্গে আমার পথ’ প্রবন্ধের মিলসমূহ চিহ্নিত করাে।
ঘ. নিজের বিশ্বাস আর সত্যকে প্রকাশ ব্রুতে না জানলে তৈরি হয় পরনির্ভরতা’- উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধ অবলম্বনে মন্তব্যটি যাচাই করাে।

সৃজনশীল ১০: বিনয়ের বাড়াবাড়ি সব সময় সত্য ও মিথ্যার মধ্যে ধোঁয়াশা তৈরি করে। ঠিকভাবে বুঝে ওঠা যায় না কোনটি আসল আর কোনটি মেকি। আবার স্পষ্টতা কারাে কাছে স্পর্ধারূপে প্রতীয়মান হয়। তবে এরকম মনে করা একদম ঠিক নয়। কারণ, স্পষ্টতা সব সময় সত্যকে প্রকাশ করে আর বিনয় সত্যকে মিথ্যার সঙ্গে গুলিয়ে ফেলে।

ক. ‘আমার পথ’ প্রবন্ধে দেশের ভণ্ডামি, মেকি দূর করতে কী প্রয়ােজন?
খ. যার ভিতরে ভয়, সেই বাইরে ভয় পায়’- ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকে বিনয়ের যে নেতিবাচক দিকটি উপস্থাপিত হয়েছে ‘আমার পথ’ প্রবন্ধের আলােকে তা বর্ণনা করাে।
ঘ. স্পষ্ট কথা বলায় একটা অবিনয় নিশ্চয় থাকে ন্তুি তাতে কষ্ট পাওয়াটা দুর্বলতা। উদ্দীপক ও আমার পথ’ প্রবন্ধের আলােকে উক্তিটির যৌক্তিকতা নিরূপণ করাে।

সৃজনশীল ১১: সক্রেটিস বলেছেন, ‘নিজেকে জানাে’। আত্মােপলদ্ধির মধ্য দিয়ে নির্মিত হয় ব্যক্তিত্বৰােধ। প্রবল ইচ্ছাশক্তিই পারে মিথ্যার আবরণ থেকে বেরিয়ে এসে সত্যের আলােয় নিজেকে উদ্ভাসিত তে। তাই সত্যকে ধারণ করে পৃথিবীর বুকে স্বাধীনভাবে বেঁচে থাকার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

ক. প্রাবন্ধিক কারাের বাণীকে কী বলে মেনে নেবেন না?
খ. তারাই শুধু অসাধ্য সাধন করতে পারে- উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করাে।
গ. উদ্দীপকের সাথে আমার পথ’ প্রবন্ধের কোন দিকটি সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করাে।
ঘ. উদ্দীপকের নিজেকে জানাে’ এ কথাটি আমার পথ’ প্রবন্ধের মূল বিষয়কে সমর্থন করে কী? তােমার যুক্তির আলােকে ব্যাখ্যা করাে।

সৃজনশীল ১২: আত্মবিশ্বাস লীনাকে জ্ঞান সাধনায় আগ্রহী করে তােলে। সে ক্লাসের একজন ভালাে শিক্ষার্থী ছিল না। কিন্তু তার দৃঢ় বিশ্বাস ছিল সে কঠোর পরিশ্রম করলে সত্যি সত্যিই ভালাে ফল করতে পারবে। তার নিজের প্রতি আস্থা, কঠোর পরিশ্রম, অধ্যবসায় আর চারিত্রিক সততা তাকে উচ্চশিক্ষা গ্রহণ শেষে ক্যাডার সার্ভিসে নিয়ােগ পেতে সাহায্য করে।

ক. কাজী নজরুল ইসলাম কত খ্রিস্টাব্দে বাঙালি পল্টনে যােগ দেন?
খ. লেখক নিজেকে অভিশাপ রথের সারথি’ বলে অভিহিত করেছেন কেন?
গ. উদ্দীপকের লীনা আমার পথ’ প্রবন্ধের কোন বৈশিষ্ট্যকে ধারণ করেছে? ব্যাখ্যা করাে।
ঘ. “সীনার আত্মবিশ্বাস ও দৃঢ় সাধনা তাকে জীবনে প্রতিষ্ঠা এনে দিয়েছে। মন্তব্যটি ‘আমার পথ’ প্রবন্ধের আলােকে বিশ্লেষণ করো।

সৃজনশীল ১৩: শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য হলাে নিজেকে জানা, পরনির্ভরশীলতা থেকে মুক্ত হওয়া। কিন্তু বর্তমানে শিক্ষিত বেকারদের মধ্যে পরনির্ভরশীলতা বাড়ছে। নিজের সম্পর্কে জানলে আজ আর কেউ শিক্ষিত বেকার হয়ে বসে থাকত না। পরের উপর নির্ভরশীল থাকার জন্য শিক্ষিতদের মন আজ মানসিক দাসত্বে পরিণত হয়েছে।

ক. আমার পথ’ প্রবন্ধে আমরা কৰে স্বাধীন হতে পারব বলে প্রাবন্ধিক মনে করেন?
খ. যে নিজের ধর্মের সত্যকে চিনেছে, সে কখনাে অন্য ধর্মকে ঘৃণা করতে পারে না’- ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকটি ‘আমার পথ’ প্রবন্ধের সঙ্গে কোন দিক দিয়ে সঙ্গতিপূর্ণ বলে তুমি মনে করাে? বিস্তারিত আলােচনা করাে।
ঘ. উদ্দীপকের শিক্ষিত বেকারদের মানসিক দাসত্ব পরিবর্তনে প্রয়ােজন আত্মনির্ভরশীলতা।”- আমার পথ’ প্রবন্ধের আলােকে বিশ্লেষণ করাে।

সৃজনশীল ১৪: লালন ফকির বলেছেন, “ও যার আপন খবর আপনার হয় না, একবার আপনারে চিনতে পারলে রে যাবে আপনারে চেনা।” আবার গ্রিক দার্শনিক সক্রেটিস বলেছেন, ‘ননা দাইসেলফ’ অর্থাৎ নিজেকে জানাে। আমি আপনারে ছাড়া করি না কাহারে কুর্ণিশ’ নিজেকে জানলেই কেবল এমন বিদ্রোন্তে দাম্ভিক উচ্চারণ সম্ভব।

ক. মানুষের মধ্যে কখন নির্ভরতা আসে?
খ. আমার কর্ণধার আমি।” – ব্যাখ্যা করাে।
গ. উদ্দীপকে প্রকাশিত ভাবনা আর আমার পথ’ প্রবন্ধের ভাবনার সামঞ্জস্য নিয়ে আলােচনা করাে।
ঘ. ‘আমি আপনারে ছাড়া করি না কাহারে কুর্নিশ’- উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধ অবলম্বনে তােমার মতামত দাও।

সৃজনশীল ১৫: মবিন গ্রামের একজন সাধারণ মানুষ। তিনি সর্বদাই মানুষের সেবায় নিয়ােজিত। তিনি সমাজে নানারকম জনহিতকর কাজ করে থাকেন। জনকল্যাণের পাশাপাশি তিনি অন্যায়-অনাচারের বিরুদ্ধেও প্রতিরােধ ব্যবস্থা গড়ে তােলার চেষ্টা করেন। তিনি বিশ্বাস করেন, ‘সত্য ও ন্যায়ের পথই সহজ পথ।

ক. আমার কর্ণধার কে?
খ. মানুষ-ধর্মই সবচেয়ে বড় ধর্ম’- বুঝিয়ে লেখাে।
গ. উদ্দীপকের মবিনের বিশ্বাসের সাথে আমার পথ’ প্রবন্ধের কোন দিকটির সাদৃশ্য রয়েছে?
ঘ. ‘আমার পথ’ প্রবন্ধের যে দিকটি উদ্দীপকে প্রতিফলিত তা. আলােচনা করাে।

উত্তর পিডিএফ

আশাকরি আমাদের আজকের আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে। শিক্ষা, পাঠ্যপুস্তক, গল্পের বই সহ যে কোন পিডিএফ ডাউনলোড করতে আমাদের সাথেই থাকুন। ভালো থাকবেন সবাই, ধন্যবাদ।

এসএসসি ২০২২ সাজেশন